ইন্টারনেটে সন্তানকে নিরাপদে রাখতে ক্যাসপারস্কি ল্যাব

বাংলাদেশে ক্যাসপারস্কি ল্যাব আজ  আনুষ্ঠানিকভাবে ‘সেফ কিডস’ ইন্টারনেটে সিকিউরিটি অবমুক্ত করছে।

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক:
ইন্টারনেটের ছোঁয়া সবত্র। শিশুরাও এখন নানা গ্যাজেট ব্যবহার করছে। ফলে তাদের মুঠোয়ও চলে এসেছে ইন্টারনেট। কিন্তু এই ইন্টারনেটের জগতে আপনার শিশু কতটা সুরক্ষিত? আপনি কি চান আপনার শিশুর ব্যবহৃত গ্যাজেট ও ইন্টারনেটে নজরদারি করতে? তবে আপনার জন্য সুখবর! বাংলাদেশে ক্যাসপারস্কি ল্যাব আজ  আনুষ্ঠানিকভাবে ‘সেফ কিডস’ ইন্টারনেটে সিকিউরিটি অবমুক্ত করছে।

উদীয়মান তরুণ আইটি প্রজন্মের অভিভাবকদের জন্য এটি সুখবার্তা। আর এ খবর জানাতেই বাংলাদেশে ক্যাসপারস্কি ল্যাবের একমাত্র বিপণনকারী প্রতিষ্ঠান অফিসএক্সট্রাক্টস রাজধানীর বাংলামটরের রসুল ভিউ টাওয়ারে অবস্থিত বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এতে উপস্থিত ছিলেন অফিসএক্সট্রাক্টস-এর সিইও প্রবীর সরকার। তিনি বলেন, বাংলাদেশে সাইবার সিকিউরিটি ব্যবস্থাপনায় ক্যাসপারস্কি একটি জনপ্রিয় এবং বিশ্বস্ত ব্র্যান্ড। সামাজিক দায়িত্ববোধ আর সময়ের চাহিদার কথা সর্বোচ্চ বিবেচনায় এনেই ক্যাসপারস্কি নতুন ধারণার সেবা নিয়ে এসেছে।

প্রবীর সরকার আরও বলেন, ‘কিছুদিন আগে অনলাইন গেম ব্লু -হোয়েল নেতিবাচক দিক নিয়ে হৈ চৈ পড়ে যায়। তাই সন্তানের অভিভাবকেরা আকর্ষণীয় ডিজিটাল জীবনব্যবস্থার বিভিন্ন ক্ষতিকর প্রভাব নিয়ে এখন রীতিমতো দুশ্চিন্তায় আছেন। কেননা, ইন্টারনেট এখন শিক্ষা এবং সামাজিক আচরণের অবিচ্ছেদ্য অংশ। ভালো এবং মন্দ এ দুয়ের অবস্থানই ইন্টারনেটে স্বক্রিয়। তাই এ ক্ষতির হাত থেকে রেহাই পেতে ইন্টারনেটকে এড়িয়ে চলা বা তা থেকে বিচ্ছিন্ন করে দেয়া কোনো সঠিক সমাধান নয়। সচেতনতা এবং অনলাইনে নিশ্চিত নিরাপত্তাই শিশুদের নিরাপদে রাখতে পারে। ক্যাসপারস্কি সেফ কিড্স বিশেষভাবে শিশুদের জন্য ইন্টারনেটে সুরক্ষা দিতে সক্ষম।

প্রবীর সরকার জানান, শিশুদের ব্যবহারযোগ্য সব ধরণের ডিজিটাল ডিভাইসে ইন্টারনেট ব্যবহারে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করবে সেফ কিডস। শিশু কতক্ষণ ইন্টারনেটে বিচরণ করেছে, কোন ডিভাইস থেকে ওয়েবসাইটে প্রবেশ করছে, কী কী সাইট দেখছে এমনকি ব্যবহার সময়সীমাও বেঁধে দেয়া যাবে সেফ কিডস সিস্টেমে। শুধু তাই নয়, সন্তান ফেসবুকে কি করছে, কোথায় অবস্থান করছে তার রিয়েল টাইম ট্রাকিং, অ্যানড্রয়েড কল এবং এসএমএস ট্রাক-এসব সুবিধা দেবে সেফ কিডস। 
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, অনেক আগে থেকেই ক্যাসপারস্কি শিশুদের নিরাপদ ইন্টারনেট নিয়ে প্রচারণা করে আসছে। সচেতন অভিভাবকদের জন্য সেফ কিড্স একটি বৈপ্লবিক এবং বহুল উপযোগী (টুলস) সেবাপণ্য।  ইন্টারনেটে সহজলভ্য এবং ক্ষতিকর বিষয় থেকে শিশুদের নিরাপদে রাখতে সচেষ্ট এ টুলস।

ডিজিটাল ব্যবস্থায় সুরক্ষা দিতে এবং শিশু নিরাপত্তা নিশ্চিতে ক্যাসপারস্কি ল্যাব অগ্রণী ভূমিকা রেখেছে। অভিভাবকদের সেফ কিডস সেবাপণ্য বিষয়ে যেকোনো পরামর্শ এবং গাইডলাইন দিতে আলাদাভাবে সাপোর্ট চ্যানেল প্রস্তুত আছে।

আগামী মাস থেকে ডিজিটাল বাংলাদেশে শিশু নিরাপত্তা প্রচারণার কাজ করবে সেফ কিডস। নতুন ধারণার ইন্টারনেট সিকিউরিটি সেবা নিয়ে এসব কথা জানালেন ক্যারপারস্কি পণ্যের বিপণনকারী প্রতিষ্ঠান অফিসএক্সট্রাক্টসের সিইও জনাব প্রবীর সরকার।

 


কারুনিউজ/২৯নভেম্বর/আইআইজেড