পাকিস্তানি ক্রিকেটাররা বাংলাদেশকে এতটা পছন্দ করার গোমর ফাঁস করেল সোহেল তানভীর

Nov. 29, 2017, 12:01 a.m. খেলাধুলা


পাকিস্তানি ক্রিকেটাররা এখানে খেলে খুব মজা পাই

মনিরুল ইসলাম: সোহেল তানভীর কে প্রশ্ন করা হয়েছিল কেন বাংলাদেশকে এতটা পছন্দ করেন পাকিস্তানের ক্রিকেটাররা? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন ‘এটা দার“ণ একটি দেশ। এখানকার মানুষ ক্রিকেট পাগল। সত্যি বলতে আমি এবং সকল পাকিস্তানি ক্রিকেটাররা এখানে খেলে খুব মজা পাই। বিশেষ করে বিপিএলে। আমাদের অনেক ক্রিকেটার তো ঢাকা লিগেও খেলে। পাকিস্তানে এখন আন্তর্জাতিক খেলা হয় না। আমরা ক্রিকেটটা ওখানে খুব মিস করি। দেখেন না একটা আন্তর্জাতিক ম্যাচ হলেই দর্শকরা হুমড়ি খেয়ে পড়ে। কিছুদিনের মধ্যেই পাকিস্তানে ক্রিকেট ফিরছে এটা বেশ ভালো খবর।

আর কি কোনো কারণ আছে? ‘অবশ্যই আছে। এখনকার মানুষের সাথে পাকিস্তানিদের মিল রয়েছে। মুসলিম প্রধান দেশ, এটাও বড় একটা কারণ। সংস্কৃতির পুরোটাই মিল রয়েছে। দুই দেশের দুই ভাষা, কিš‘ আমরা সবাই সবার কথা বুঝি। আর ক্রিকেটাররাও এখানে এসে খেলে মজা পায়। কারণ এখানকার আয়োজক, সংগঠক সবাই অভিজ্ঞ। ক্রিকেটারদের সম্মান করতে জানে। এখানে এসে কখনোই অনুভব করিনি যে আমি বাড়ির বাইরে। কারণ সবাই মিশুক। খাবার-দাবারও মজাদার।’-বলেছেন সোহেল তানভীর।

আর অর্থ উপার্জন? সেটা নিয়ে কোনো কথাই বললেন না তানভীর। চড়া হাসি দিলেন, সেটাতেই পাওয়া যায় সম্ভাব্য উত্তর!

বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে পাকিস্তানের ক্রিকেটের যোগসূত্র এতটাই বেশি যে, দুই দেশের ক্রিকেটারদের মধ্যে সম্পর্কটাও দার“ণ। বিপিএল কিংবা ঢাকা প্রিমিয়ার লিগে পাকিস্তানের ক্রিকেটারদের অবাধ অংশগ্রহণ থাকে। এর বাইরেও দুই দেশের ক্রিকেটাররা বিদেশি লিগে খেলছেন একসঙ্গে। কখনো প্রতিপক্ষ হিসেবে আবার কখনো একই জার্সিতে। ভাষা, সংস্কৃতির আদান-প্রদানে তাই পাকিস্তানের ক্রিকেটারদের খুব কাছে বাংলাদেশ।

 

কারুনিউজ/২৮নভেম্বর/এমআই