প্রকাশ হলো অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষার ফলাফল

২০১৭ সালের অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষার ফল প্রকাশ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রবিবার বিটিআরসির ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:
২০১৭ সালের অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষার ফল প্রকাশ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রবিবার বিটিআরসির ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়েছে। ২১০ জন পরীক্ষার্থীর মধ্যে মোট ১৭৭ জন কৃতকার্য হয়েছে। ফল জানা যাবে বিটিআরসির ওয়েবসাইটে।

এর আগে এ বছরের ১৯ আগস্ট বিটিআরসিতে অ্যামেচার রেডিও লাইসেন্সের জন্য পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ সময় পরীক্ষার্থীদের নিয়ে বৈঠক করেন বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ। এসময় তিনি জানিয়েছিলেন এক মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে। কিন্তু ফল পেতে চার মাস অপেক্ষা করতে হয়। তবে এ নিয়ে কৃতকার্য শিক্ষার্থীদের মনে আক্ষেপ নেই। কেননা এর আগের পরীক্ষাগুলোর ফল পেতে কয়েক বছর অপেক্ষা করতে হয়েছিল। 

ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ  জানিয়েছেন, দেশে অ্যামেচার রেডিও ব্যবহারকারীর সংখ্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছে বিটিআরসি। এজন্য প্রতি বছর পরীক্ষা নেয়া হবে।

এদিকে অ্যামেচার রেডিও পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে দেশের অ্যামেচার রেডিও ব্যবহারকারীদের একমাত্র সংগঠন বাংলাদেশ অ্যামেচার রেডিও লীগ। প্রতিষ্ঠানটির অন্যতম সংগঠক অনুপ কুমার ভৌমিক বলেন, ‘যারা অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তাদের অভিনন্দন জানাই। আশা করবো বিটিআরসি তাদের যথাযথ নিয়ম মেনে দ্রুতই উত্তীর্ণ পরীক্ষার্থীদের রেডিও ব্যবহারের সুযোগ করে দিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে’।

এর আগে ২০১৭ সালে অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় কর্মশালার আয়োজন করে বাংলাদেশ অ্যামেচার রেডিও লীগ।

অ্যামেচার রেডিও হলো একটি শখ। একটি বেতারযন্ত্র দিয়ে অন্য একটি বেতারযন্ত্রে কথা বলা বা তথ্য নেওয়া-দেওয়াই হলো অ্যামেচার রেডিও অপারেটরদের কাজ। এই অপারেটররা পাহাড়ের চূড়া, নিজের বাসা অথবা গাড়িতে বসে চাইলে মহাকাশযানের নভোচারীদের সঙ্গেও যোগাযোগ করতে পারেন। নভোচারীদের সবাই হ্যাম। মহাকাশে যাওয়ার সময় তারা সবাই কল-সাইন ব্যবহার করে অন্য হ্যামদের সঙ্গে যোগাযোগ করেন। এছাড়াও হ্যাম রেডিও ব্যবহার করে আপদকালীন সময়ে রেডক্রসের মত স্বেচ্ছাসেবী সংগঠনের হয়ে উদ্ধারকাজেও অংশ নিতে পারবেন।

মূলত বেতারযন্ত্রের সাহায্যে অ্যামেচার রেডিও সারা পৃথিবীতে ছড়িয়ে দিচ্ছে বন্ধুত্বের হাতছানি। উপরি হিসেবে বিপদ-আপদে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কাজ তো আছেই।

তবে এই রেডিও বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে না। মূলত শখ মেটাতেই এই রেডিও ব্যবহারের লাইসেন্স দেয় বিটিআরসি।

পরীক্ষার ফল জানা যাবে এই লিংকে: http://www.btrc.gov.bd/notice-board/result-amateur-radio-service-examination-2017

 


কারুনিউজ/৪ডিসেম্বর/আইআইজেড