রাজার রাজকীয় সেঞ্চুরি : লঙ্কায় টেস্ট জয়ের হাতছানি

July 17, 2017, 1:31 p.m. খেলাধুলা

গতকাল রাতে নিশ্চয়ই ঠিকমতো ঘুম হয়নি অল-রাউন্ডার সিকান্দার রাজার। হবেই বা কী করে? সেঞ্চুরি থেকে মাত্র ৩ রান দূরে থেকে তৃতীয় দিন শেষ করেছেন তিনি।

নিউজ ডেস্কঃ ৩ রানের টেনশনটা মোটেও কম নয়। তবে সব শঙ্কাকে উড়িয়ে দিয়ে কলম্বো টেস্টের চতুর্থ দিন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটা পেয়ে গেলেন রাজা। ১৬০ বলে ৭ চার এবং ১ ছক্কায় তিন অংকে পৌঁছান তিনি। এখন পর্যন্ত ৫ উইকেট নেওয়া রঙ্গনা হেরাথের বলে বোল্ড হওয়ার আগে তার নামের পাশে ১২৭ রান। এই রিপোর্ট লেখা পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ ৮ উইকেটে ৩২০ রান।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৬ উইকেটে ২৫২ রানে তৃতীয় দিন শেষ করে জিম্বাবুয়ে। সিকান্দার রাজা ৯৭ এবং ওয়েলার ৫৭ রানে অপরাজিত ছিলেন। আজ চতুর্থ দিন সকালেই ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন ৭ টেস্ট খেলা সিকান্দার রাজা। ৮ নম্বরে ব্যাটসম্যান ম্যালকম ওয়েলার ৯৮ বলে ৬৮ রান করে আউট হলে ভাঙে সপ্তম উইকেটে ১৪৪ রানের অবিশ্বাস্য জুটি। এরপর রঙ্গনা হেরাথের বলে ২০৫ বলে ৯ চার ১ ছক্কায় ১২৭ রান করে বোল্ড হয়ে যান রাজা। শেষ হয় মহাকাব্যিক এক ইনিংসের।

প্রথম ইনিংসে জিম্বাবুয়ের ৩৫৬ রানের জবাবে ৩৪৬ রানেই গুটিয়ে যায় স্বাগতিক শ্রীলঙ্কা। ১০ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে জিম্বাবুয়ে। কিন্তু দলীয় ১৪ রানেই আঘাত হানেন রঙ্গনা হেরাথ। দ্রুত ৩ উইকেট তুলে নিয়ে জিম্বাবুয়েকে ছিন্নভিন্ন করে দেন তিনি। আগের ইনিংসের সেঞ্চুরিয়ান এরভিনকে (৫) ফিরিয়ে দেন দিলরুয়ান পেরেরা। ২৩ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা জিম্বাবুয়ের দুর্গে চতুর্থবারের মতো আঘাত হানেন হেরাথ। পঞ্চম উইকেটে ৩৬ রানের জুটি গড়ার পর শেন উইলিয়ামসকে (২২) ফেরত পাঠান তিনি।

এরপরই সিকান্দার রাজা (১২৭), পিটার মুর (৪০) এবং ম্যালকম ওয়েলারের (৬৮) ব্যাটে ঘুরে দাঁড়ায় পরিসংখ্যান বলছে, শ্রীলঙ্কার চতুর্থ দিনের উইকেট বোলারদের পক্ষেই কথা বলবে। শ্রীলঙ্কায় চতুর্থ ইনিংসে ২০০ বা এর বেশি রান তাড়া করে ৫৫ বারের মধ্যে মাত্র পাঁচবার জয় পেয়ছে ব্যাট করা দল। তবে, এই ৫ জয়ের একটিও প্রেমাদাসা স্টেডিয়ামে নয়!

blog comments powered by Disqus