হাসিনা-সিরিসেনা বৈঠকে ১৪টি চুক্তি ও সমঝোতা স্মারক সই

July 14, 2017, 4:11 p.m. জাতীয়


দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিতে সিরিসেনা শুক্রবার সকাল ১০টার কিছু সময় আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেন। সেখানে তাকে স্বাগত জানান শেখ হাসিনা।

 

কারু ডেস্ক :
ঢাকা সফররত  শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকের পর দু’দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে ১৪টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে।

দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিতে সিরিসেনা শুক্রবার সকাল ১০টার কিছু সময় আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেন। সেখানে তাকে স্বাগত জানান শেখ হাসিনা।

পরে দুই নেতা একান্ত বৈঠকে অংশ নেন। এরপর দুই দেশের প্রতিনিধি দলের সদস্যরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলি হলে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন। শেষে করবীতে দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে একটি চুক্তি ও ১৩টি সমঝোতা স্মারক সই হয়।

এর মধ্যে দুই দেশের কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসাবিহীন চলাচলের বিষয়ে একটি চুক্তিতে সই করেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী রবী করুনানায়েকে।  

অর্থনৈতিক ও কৃষি খাতে সহযোগিতা, উচ্চ শিক্ষা, বিনিয়োগ কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, উভয় দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে, পররাষ্ট্র সেবা বিষয়ক ইন্সটিটিউট, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের গবেষণা প্রতিষ্ঠান ‘বিস’ ও শ্রীলঙ্কার এলকেআইআইআরএসএস’র মধ্যে এবং রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্র, দুদেশের মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান, সংবাদ সংস্থা এবং চট্টগ্রাম বিজিএমইএ ফ্যাশন ইন্সটিটিউট ও শ্রীলঙ্কা টেক্সটাইল ও অ্যাপারেল ইন্সটিটিউটের মধ্যে সহযোগিতা বাড়াতে বাকি চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সাক্ষরিত হয়।

দুই পক্ষই আশা করছে, শ্রীলঙ্কার প্রেসিডেন্টের এই সফর পারস্পারিক সহযোগিতার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে।

আজ সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রেসিডেন্ট সিরিসেনা। সেখানে তার সম্মানে দেওয়া এক ভোজেও অংশ নেবেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেখানে থাকবেন।

তিন দিনের সরকারি সফরে গতকাল বৃহস্পতিবার ঢাকায় পৌঁছান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। শাহজালালে বিমানবন্দরে তাঁকে লালগালিচা অভ্যর্থনা জানানো হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মন্ত্রিপরিষদের জ্যেষ্ঠ সদস্যদের নিয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে উষ্ণ অভ্যর্থনা জানান।

বৃহস্পতিবার বিকেলে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে ১৯৭১ সালের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান মাইথ্রিপালা সিরিসেনা।

পরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সন্ধ্যায় শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এর আগে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং স্বাস্থ্যমন্ত্রী মোহামদ নাসিম তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন।

রাষ্ট্রপ্রধান হিসেবে বাংলাদেশে এটা তার প্রথম সফর হলেও এর আগে ২০১৩ ও ২০১৪ সালে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ঢাকা ঘুরে গেছেন মাইথ্রিপালা সিরিসেনা।

এই সফরে ৭৩ সদস্যের একটি প্রতিনিধি দল শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে রয়েছে। শনিবার ঢাকা ছাড়ার আগে একটি বাণিজ্য সংলাপে অংশ নেওয়ার কথা রয়েছে তার।

blog comments powered by Disqus